আরাফা'র রোযা কোনদিন রাখবেন?

আরাফা'র রোযা কোনদিন রাখবেন?

আরাফা'র রোযা কোনদিন রাখবেন? -এর সিয়াম পালনের ব্যাপারে দুটি মত । 

১। প্রত্যেকে নিজের দেশের তারিখ অনুযায়ী ৯ জিলহজ্জ সিয়াম পালন করবে । 

২। হাজ্বীগণ যেদিন মক্কায় আরাফাতের ময়দানে অবস্থান করবেন সেদিন সিয়াম পালন করবে । 

প্রথম মতের পক্ষে যুক্তি ও দলীল: 

১। এ কথা স্বীকৃত যে, জিলহজ্জ মাসের ৯ তারিখেই হাজ্বীগণ আরাফাতে অবস্থান করেন । সেটা ৮ বা ১০ তারিখে হবার সুযোগ নেই । তাই আরাফা মূলত তারিখ নির্ভর । সুতরাং, সবাই নিজ নিজ দেশের তারিখ বিবেচনা করে ৯ জিলহজ্জ সিয়াম পালন করবে । 

২। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহিস সালাম এর যুগে সারা দুনিয়ায় মানুষেরা নিজ নিজ দেশের তারিখ অনুযায়ী ৯ জিলহজ্জ এই সিয়াম পালন করেছে । 

৩। সৌদি আরবের ৯ জিলহজ্জ , যেদিন হাজ্বীগন আরাফাতে অবস্থান করেন , সেদিন যদি কোন দেশে ১০ জিলহজ্জ বা ঈদের দিন হয় তবে অবশ্যই সেদিন আরাফাতের দিবস হওয়া স্বত্বেও তাদের পক্ষে সিয়াম পালন হারাম । 

তাই সবাই নিজ নিজ দেশের তারিখ অনুযায়ী ৯ ই জিলহজ্জ আরাফাতের সিয়াম পালন করবে । 

দ্বিতীয় মতের পক্ষে যুক্তি ও দলীল: 

১। ফজিলত পূর্ণ এই সিয়ামের মর্যাদা মূলত আরাফাতের জন্যই । তাই হাদিসে স্পষ্ট করে আরাফাহ দিবসের সিয়াম বলে উল্লেখ করা হয়েছে । আর আরাফাহ কেবল সৌদি আরবেই অবস্থিত । তাই যেদিন হাজ্বীগন আরাফাতের ময়দানে অবস্থান করবে সেদিনই সারা দুনিয়ার মুসলিমগণ আরাফাহ দিবসের সিয়াম পালন করবে । 

২। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহিস সালাম এর সময়ে মক্কায় আরাফাতে হাজ্বীদের অবস্থান জানার সুযোগ ছিলো না । তাই সবাই নিজ নিজ দেশের তারিখ অনুসরণ করেছেন । বর্তমানে প্রযুক্তির কল্যাণে প্রতি মুহূর্তে আরাফাতে হাজ্বীদের অবস্থান ঘরে বসে অবলোকনের সুযোগ রয়েছে । তাই আরাফাত দিবস নিশ্চিত জানার পরও সেদিন সিয়াম পালন না করা সে দিবসকে অমর্যাদার শামিল । 

৩। বর্তমানে আমাদের জানামতে কোথাও আরাফাতের দিনে ঈদ পালন হচ্ছে না । তাই যেহেতু মক্কার আফাত দিবসে আমরা ঈদ পালন করছি না তাই আরাফাতের সিয়াম মক্কার আরাফাহ দিবসেই পালন বাঞ্চনীয় । 

তাই মক্কায় আরাফাহ দিবসেই আমরা সিয়াম পালন করবো । 

আমার পরামর্শ : 

কেউ যদি জিলহজ্জ মাস শুরু হবার পর থেকেই এক বা একাধিক নফল সিয়াম পালন করে থাকেন তাহলে আপনি চাইলে আগামী শনিবার ও রবিবার দুদিনে সিয়াম পালন করতে পারেন । এতে করে নিশ্চিত ভাবেই আপনি আরাফাহ দিবসের সিয়াম পেয়ে যাবেন । 

আর যদি কেউ এই মাস শুরু হবার পর থেকে নফল সিয়াম আদায় না করে থাকেন তবে আপনি আগামী শনিবার একটি সিয়ামই পালন করলে আশা রাখি আরাফাতের সিয়াম আদায় হবে । ইন শা আল্লাহ ।

লেখা: শায়খ সালাহউদ্দিন মাক্কী ( গবেষক, উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়, মক্কা) 

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

যোগাযোগ ফর্ম