আল্লামা সাঈদী রহ.-এর জীবনে ঘটে যাওয়া বৈপ্লবিক ঘটনা! (পর্ব:০৫)

আল্লামা সাঈদী রহ.-এর জীবন

"মৃত্যু আমার পায়ের ভৃত্য- শহীদী মৃত্যুকে আমরা খুঁজে বেড়াই ।"

দিনটি ছিল ১৯৯২ সনের ২৭শে সেপ্টেম্বর। বাংলাদেশ ইসলামি ছাত্রশিবির ঢাকার পান্থপথের বিস্তির্ণ অঙ্গনে এক‌টি সিরাতুন্নবী মাহফিলের আয়োজন করে। মাহফিলের প্রধান অতিথি আল্লামা সাঈদী। বাঁধভাঙ্গা স্রোতের মতই কুরআন প্রেমিক অগণিত জনতা মাহফিলের দিকে এগিয়ে আসছে।

ইসলামের গণজোয়ার দেখে বাতিল শক্তির কলিজায় আগুন লেগে যায়। তাই আল্লামা সাঈদীকে হত্যা করার পৈশাচিক উল্লাসে মেতে উঠলো তারা। মাগরিবের নামাজ আদায় করে আল্লামা সাঈদী কুরআন থেকে তাফসির শুরু করেন। ঠিক সেই মুহূর্তেই বাতিল শক্তি ছুড়ে দিল মৃত্যুবাণ শিশা নির্মিত তপ্ত বুলেট। মাহফিলের মঞ্চের পাশেই ছিল আনোয়ারা হাসপাতাল। এই হাসপাতালের ছাদ থেকে গুপ্তগাতকদের দল ছুড়ে দিল তপ্ত শিশা। বায়ূবেগে গুলী ছুটে এলো আল্লামা সাঈদীর দিকে। আজন্ম লালিত শহীদী তামান্না বুকে নিয়ে তড়িৎ গতিতে দাঁড়িয়ে গেলেন। শাহাদাত আঙুলী উচ্চে তুলে বাতিল শক্তির প্রতি রণহুংকার দিয়ে বলে উঠলেন, "― মৃত্যু আমার পায়ের ভৃত্য- শহীদী মৃত্যুকে আমরা খুঁজে বেড়াই।" গুলি আর বোমা ছুড়ে আমাদের কন্ঠকে স্তব্ধ করা যাবেনা ইনশাআল্লাহ।

আল্লামা সাঈদীর আজীবনের লালিত স্বপ্ন ছি‌লো শহীদি মৃত্যু। অবশেষে ১৪ আগস্ট, ২০২৩ এ আল্লাহ তাআলা তাঁর সেই স্বপ্ন পূরণ করেছেন।

বাতাসের বে‌গে সাক্ষাৎ মৃত্যুদূত শিশার তপ্ত বুলেট একের পর এক ছুটে আসছে আর আল্লাহর পথের নির্ভীক সেনানী আল্লামা সাঈদী মঞ্চে দাঁড়িয়ে আছেন। মঞ্চে উপবিষ্ট অনেকেই তাঁকে বসার জন্য বারবার অনুরোধ করেছিলেন।  কিন্তু তিনি বসেননি। তাঁর মতো ব্যক্তিত্ব যদি বাতিলের ভয়ে বসে যান তাহলে দাঁড়িয়ে থাকবে কে?

ইসলামি আন্দোলনের অগ্নি পুরুষ শতাব্দীর মুজাদ্দীদ আল্লামা সাইয়্যেদ আবুল আলা মওদূদীও রহ. এই পরিস্থিতিতে অবিচল দাঁড়িয়ে ছিলেন। আত্মরক্ষার জন্য তাঁকে বসতে বলা হলে তিনি অকম্পিত কন্ঠে ব‌লে‌ছি‌লেন, "লাখো জনতার মধ্যে আমি যদি বসে যাই তাহলে দাঁড়িয়ে থাকবে কে? 

এইসব বীর সৈনিকদের কারণেই এই উপমহাদেশে ইসলামের বিস্তৃতি লাভ করেছে, আলহামদুলিল্লাহ। 

আরও পড়ুনঃ 

আল্লামা সাঈদী রহ.-এর জীবনে ঘটে যাওয়া বৈপ্লবিক ঘটনা (পর্ব:০১)

আল্লামা সাঈদী রহ.-এর জীবনে ঘটে যাওয়া বৈপ্লবিক ঘটনা (পর্ব:০২)

আল্লামা সাঈদী রহ.-এর জীবনে ঘটে যাওয়া বৈপ্লবিক ঘটনা (পর্ব:০৩)

আল্লামা সাঈদী রহ.-এর জীবনে ঘটে যাওয়া বৈপ্লবিক ঘটনা (পর্ব:০৪) 

লেখক- শাইখ আসলাম হোসাইন, ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া থেকে আল-হাদিস অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগ থেকে অনার্স ও মাস্টার্স সম্পন্ন করেছেন।


একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

যোগাযোগ ফর্ম