আল্লামা সাঈদী রহ.-এর জীবনে ঘটে যাওয়া বৈপ্লবিক ঘটনা! (পর্ব:০৭)

আল্লামা সাঈদী রহ.

মূর্তিপূজা বিরোধী আন্দোলন:  আল্লামা সাঈদী রহ.

১৯৭৮ সা‌লে রাজধানী ঢাকার জিপিওর সামনে ভাস্কর্যের নামে একটি মূর্তি নির্মাণ করা হয়েছিল। আল্লাহর কুরআ‌নের সৈ‌নিক আল্লামা সাঈদী এই মূর্তির বিরুদ্ধে তাওহীদি জনতাকে সাথে নিয়ে এক প্রবল আন্দোলন গড়ে তুলেন। তিনি জনতার বিশাল মিছিল নিয়ে প্রেসিডেন্টের কাছে এই মূর্তি অপসারনের জন্য স্মারক লিপি পেশ করেন। সেই রাতেই সরকার এই অভিশপ্ত মূর্তিটি অপসারনের নির্দেশ দিতে বাধ্য হয়।

১৯৮২ সালের ৫ই নভেম্বর হোটেল সোনারগাঁ - এক জংলি রাতের আয়োজন করা হবে বলে ঘোষণা দেওয়া হয়েছিল। যার নাম দেওয়া হয়েছিল "হ্যালোইন নাইট"। সে রাতে সেখানে মদ পান করা হবে, জোড়ায় জোড়ায় নাচা হবে, যেনা ব্যভিচার করা হবে। তথাকথিত এই উৎসবের বিরুদ্ধে আল্লামা সাঈদী আদালতে মামলা করেন। আদালত সেই অসভ্য রাতের ওপরে নিষেধাজ্ঞা জারি করে।

ধর্মনিরপেক্ষবাদিরা একবার একটি গান রচনা করলো, "কোন কিতাবে লেখা আছে গো হারাম বাজনা গান।" আল্লামা সাঈদী এই গানটির বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করেন। আদালত এই গানটি নিষিদ্ধ ঘোষনা করে।

১৯৮৬ সা‌লে বাংলাদেশের মাধ্যমিক শিক্ষাবোর্ড কর্তৃক প্রকাশিত সপ্তম শ্রেণীর বাংলা বইয়ে শাহেদ আলী লিখিত ‘জিবরাঈলের ডানা' শীর্ষক একটি ইসলাম বিরোধী ও শিরকমূলক গল্প পাঠ‌্যসূ‌চির অন্তরভুক্ত করা হয়। আল্লামা সাঈদী এ ব্যাপারে তীব্র প্রতিবাদ করেন এবং গল্পটি পাঠ্য পুস্তক থেকে বাতিল করার আবেদন জানিয়ে মাধ্যমিক শিক্ষাবোর্ডের বিরুদ্ধে আদালতে মামলা করেন। অবশেষে এই গল্পটি পাঠ‌্যসূ‌চি থে‌কে বাতিল করা হয়। বাংলার জ‌মি‌নে আল্লামা সাঈদী রহ. এর এই সব অবদান অ‌বিস্মরণীয় হ‌য়ে থাক‌বে ইনশাআল্লাহ।

আরও পড়ুনঃ

আল্লামা সাঈদী রহ. এর জীবনে ঘটে যাওয়া বৈপ্লবিক ঘটনা! (পর্ব-০১)

আল্লামা সাঈদী রহ. এর জীবনে ঘটে যাওয়া বৈপ্লবিক ঘটনা! (পর্ব-০২)

আল্লামা সাঈদী রহ. এর জীবনে ঘটে যাওয়া বৈপ্লবিক ঘটনা! (পর্ব-০৩)

আল্লামা সাঈদী রহ. এর জীবনে ঘটে যাওয়া বৈপ্লবিক ঘটনা! (পর্ব-০৪)

আল্লামা সাঈদী রহ. এর জীবনে ঘটে যাওয়া বৈপ্লবিক ঘটনা! (পর্ব-০৫)

আল্লামা সাঈদী রহ.-এর জীবনে ঘটে যাওয়া বৈপ্লবিক ঘটনা! (পর্ব:০৬)


লেখক- শায়খ আসলাম হোসাইন,

ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া থেকে আল-হাদিস অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগ থেকে অনার্স ও মাস্টার্স সম্পন্ন করেছেন।


একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

যোগাযোগ ফর্ম