হজ্জে মহিলারা কি সালাত মাসজিদে হারামে গিয়ে আদায় করবে নাকি হোটেলে?

মহিলারা  কি সালাত মাসজিদে হারামে গিয়ে আদায় করবে নাকি হোটেলে?

গত কয়েকদিন হাজীদের পক্ষ থেকে একটি কমন প্রশ্ন পেয়েছি। তা হলো, মহিলারা কি সলাত মসজিদে হারামে গিয়ে আদায় করবে নাকি হোটেলে?  অনেক আলেম বলেছেন, তাদের জন্য হোটেল উত্তম। 

জবাব: আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহিস সালাম বলেছেন,


لا تمنعوا إماءَ اللهِ مساجدَ اللهِ ، وبيوتهنَّ خيرٌ لهنَّ

অর্থাৎ , তোমরা নারীদের আল্লাহর মসজিদসমূহে যেতে বাধা দিয়ো না, তবে তাদের সলাতের জন্য ঘর উত্তম। (বুখারী -৯০০)


এই হাদিসের ভিত্তিতে কোন কোন আলেম মনে করেন মহিলাদের জন্য মক্কায় এসেও মসজিদে হারাম থেকে হোটেলে সলাত আদায় উত্তম। তবে এই হাদিসটি সাধারণ অবস্থার ক্ষেত্রে যেভাবে প্রজোয্য বিশেষ অবস্থার জন্যও সমানভাবে প্রজোয্য কিনা তা ব্যাখ্যার অধিকার রাখে। 


প্রথমত, আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহিস সালাম হাদিসের শুরুতে মহিলাদের মসজিদে আসার ব্যাপারটিকে জায়েয করেছেন। কেব্লই জায়েয নয় বরং সেটা তাদের অধিকারও বটে। তাই তাদের দায়িত্বশীলদের তাদের অনুমতি দানে বাধা দিতেও নিষেধ করেছেন। 


দ্বিতীয়ত, যেহেতু আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহিস তাদের মসজিদে যাবার অধিকার প্রতিষ্ঠার সাথে সাথে তাদের ঘরে অবস্থানের প্রতিও আহবান জানিয়েছেন তাই এটা অনুমেয় যে, অনেক যৌক্তিক কারণে তাদের প্রতি ওয়াক্ত সলাত মসজিদে এসে আদায়ের চেয়ে ঘর উত্তম। তবে তারা যদি তাদের ঘরোয়া দায়িত্ব পালন শেষে মসজিদে আসতে চায় তাদের বাধা দানের সুযোগ নাই। 


তৃতীয়ত, মহিলাদের মসজিদে না এসে ঘরে সলাত আদায়কে যেসকল কারণে উত্তম বলা হয়েছে সেসসব কারণ অনুপস্থিত থাকলে ঘরই তাদের জন্য উত্তম এ কথা বলা যাবে কি?  


আলেমদের বর একটা দল মনে করেন, মক্কায় হজ্ব বা উমরার জন্য এসে মসজিদে হারামে না এসে হোটেলে সলাত উত্তম নয়। বরং মসজিদে হারামে এসে সলাত আদায় প্রতি রাকাতে এক লক্ষ রাকাতের সওয়াব হাসিলের সুযোগ রয়েছে। আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহিস সালাম এর সাথে মক্কায় আগত মহিলা সাহাবাগণ মক্কায় অবস্থানকালে মসজিদে হারামে না এসে অবস্থানস্থলেই সলাত আদায়কে উত্তম  মনে করেছেন এমনটা প্রমাণিত নয়। 


আমিও ব্যাক্তিগতভাবে মনে করি, মক্কায় এসে এত বিশাল কল্যাণ থেকে মাহরুম হওয়া অনুচিত। এখানে মা-বোনদের বাড়িতে থাকাকালীন সময়ের সাংসারিক দায়িত্বের কিছুই পালন করতে হচ্ছে না। হোটেল থেকে মসজিদে হারামের রাস্তাও নিরাপদ। কোন ধরণের ফিতনার আশংকাও নেই। তাই মসজিদে হারামে সলাত আদায়ের বিপুল সাওয়াব থেকে নিজেদের বিরত রাখা সঠিক নয়। তবে মাত্বাফে প্রতিদিন তাওয়াফের জন্য যাওয়া, পুরুষদের ভীড় ঠেলে হাজারে আসওয়াদ চুম্বন করতে প্রাণান্তকর প্রচেষ্টা করা, মাত্বাফে পুরুষদের সামনে সলাত আদায় অবশ্যই পরিহারযোগ্য।


লেখক: শায়খ সালাহউদ্দীন মাক্কী

গবেষক, উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়, মক্কা


একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

যোগাযোগ ফর্ম