'রোযায় ধরেছে' কোমল পানীয় বিজ্ঞাপনটি নিয়ে যা বললেন প্রফেসর মুখতার আহমেদ

'রোযায় ধরেছে' কোমল পানীয় বিজ্ঞাপন

পবিত্র রমজান মাসে 7up এর 'রোযায় ধরেছে' কোমল পানীয় বিজ্ঞাপনটিতে অভিনয় করেছেন বাংলাদেশের সেরা জনপ্রিয় ক্রিকেটার সাকিব আল-হাসান। কিন্তু সাকিব আল-হাসানের এই বিজ্ঞাপনটি পবিত্র রমজান মাসে রোযা রাখাকে ব্যঙ্গ করা হয়েছে এমনই ভাবছেন ইসলামী স্কলার প্রফেসর শায়খ মুখতার আহমেদ। তাই 'রোযায় ধরেছে' কোমল পানীয় বিজ্ঞাপনটি নিয়ে ফেসবুকে প্রফেসর মুখতার আহমেদ সাকিব আল-হাসানকে সচেতন ও সতর্ক হতে বলে একটি পোস্ট লিখেছেন।


'দৈনিক লেখক' পাঠকবৃন্দের উদ্দেশ্য প্রফেসর মুখতার আহমেদ স্যারের সেই ফেসবুক পোস্টটি আমরা এখানে হুবহু তুলে ধরছি  ইনশাআল্লাহ।  

 

প্রফেসর মুখতার আহমেদ 'রোযায় ধরেছে' কোমল পানীয় বিজ্ঞাপনটি নিয়ে লিখেছেন-


'রোযায় ধরেছে' কোমল পানীয় 7up এর বিজ্ঞাপন রোযাকে ব্যঙ্গ করার শামিল বলে মনে করছি। এর মাধ্যমে রোযার পবিত্রতা ও উদ্দেশ্যকে তাচ্ছিল্য করা হচ্ছে। রোযায় কাউকে ধরে না, শুধু শয়তানকে ধরে বন্দী করে রাখে। রোযায় কোনো মুসলিমকে ধরেছে বলে আজ পর্যন্ত কোনো মুসলিম এই অভিযোগ করে নি। বরং সালাফগণ এবং দ্বীনদার মুসলিমগণ জানিয়েছেন,  তারা রোযায় অন্য ইবাদাতের চেয়ে বেশী প্রশান্তি পান ।


তাছাড়া, রোযার শাশ্বত উপকারিতার উপর গবেষণা করে Autophagy থিওরি আবিস্কার করে ২০১৬ সালে  জাপানিজ বিজ্ঞানী Yoshinori Ohsumi নোবেল প্রাইজ পেয়েছেন।


অতএব, এটি ভিত্তিহীন বিজ্ঞাপন । অবিলম্বে এই বিজ্ঞাপন ('রোযায় ধরেছে' কোমল পানীয় বিজ্ঞাপনটি) বন্ধ করা হোক। অন্যথায়, দ্বীনদার মুসলিমগণ 7up বর্জনে বাধ্য হবে।


'রোযায় ধরেছে' কোমল পানীয় বিজ্ঞাপনটি বন্ধ করতে আহবান জানিয়ে,  সাকিব আল-হাসান কে সচেতন ও সতর্ক করে প্রফেসর মুখতার আহমেদ লিখেছেন-


'সাকিব আল-হাসানকে বলছি, সাকিব অর্থ আকাশের নক্ষত্র, যে আলো দেয়। তোমার নাম নবীজী (সা.) এর নাতি হাসানের নাম। তোমাকে লক্ষ লক্ষ যুবকরা ফলো করে। তুমি মুসলিম উম্মাহর সদস্য, সম্পদ। তোমাদের রক্তে ইসলামের ধারা বহমান। তুমি নক্ষত্রের মত হও, হও নবীজীর নাতির মত। নিজেকে উম্মাহর স্বার্থে, উম্মাহর সম্পদে পরিনত করো। এতে তুমি দুনিয়া আখিরাতে সত্যিকারের নক্ষত্র হতে পারবে। মহান আল্লাহ তোমাকে কবুল করুন। আমীন।


আমরা সাকিবকে আমাদের উম্মাহর স্বার্থে দেখতে চাই। কারণ, সে মুসলিম, নামাজ পড়ে, হাজ্জ উমরাহ করেছে। তার পিতামাতা দ্বীন প্রাকটিস করে। তাঁকে যেন অন্যেরা সামান্য অর্থের বিনিময়ে ব্যবহার না করতে পারে সেটিই চাই।'


তথ্যসুত্র: 

প্রফেসর মুখতার আহমেদ 

Fb: www.facebook.com/mokhterahmad


একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

যোগাযোগ ফর্ম