মহাত্মা গান্ধী আন্তর্জাতিক শান্তি পুরস্কার পেলেন বিআইইউ উপাচার্য ড. মো: আমিনুল হক ভুঁইয়া

মহাত্মা গান্ধী আন্তর্জাতিক শান্তি পুরস্কার পেলেন বিআইইউ উপাচার্য ড. মো: আমিনুল হক ভুঁইয়া

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক এবং বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয়, ঢাকার বর্তমান মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোঃ আমিনুল হক ভূ্ঁইয়া পেলেন 'মহাত্মা গান্ধী আন্তর্জাতিক শান্তি পুরস্কার-২০২৩'

ইন্ডিয়া বাংলাদেশ কালচারাল কাউন্সিল গত ২৪ ফেব্রুয়ারি ভারতের কোলকাতায় 'মহাত্মা গান্ধী আন্তর্জাতিক শান্তি পুরস্কার-২০২৩' প্রদান করে। এসময় বাংলাদেশে উচ্চ শিক্ষায় বিশেষ অবদানের জন্য প্রফেসর ড. মোঃ আমিনুল হক ভূ্ঁইয়াকে এই সম্মাননা প্রদান করা হয়। 


বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয়, ঢাকার ভেরিফাইড ফেসবুক পেইজে এ তথ্য জানানো হয়। এম. আমীরুল হক পারভেজ চৌধুরী  সহকারী অধ্যাপক,  সিজিইডি ও জনসংযোগ কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) এ তথ্যসুত্রে পেইজে মাননীয় উপাচার্যকে অভিনন্দন জানানো হয়। 


'মহাত্মা গান্ধী আন্তর্জাতিক শান্তি পুরস্কার ভারত সরকার কর্তৃক প্রদত্ত মহাত্মা গান্ধীর নামাঙ্কিত একটি বার্ষিক আন্তর্জাতিক সম্মাননা ।১৯৯৫ সালে মহাত্মা গান্ধীর ১২৫তম জন্মজয়ন্তী উপলক্ষে এবং গান্ধীজির মতাদর্শের প্রতি শ্রদ্ধা জানাতে ভারত সরকার বার্ষিক এই পুরস্কার প্রদান চালু করে। অহিংসা ও অন্যান্য গান্ধীবাদী পদ্ধতিতে আর্থ-সামাজিক বা রাজনৈতিক পরিবর্তন সাধনের ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ব্যক্তি বা প্রতিষ্ঠানের প্রতি এই পুরস্কার প্রদান করা হয়। এই পুরস্কারের নগদ অর্থমূল্য এক কোটি টাকা; সঙ্গে একটি স্মারক ও একটি মানপত্রও প্রদান করা হয়। জাতীয়তা, জাতি, ধর্মমত ও লিঙ্গ নির্বিশেষে এই পুরস্কার দেওয়া হয়।' (ইউকিপিডিয়া)


একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

যোগাযোগ ফর্ম