বৃষ্টিতে মক্কার সবুজের দৃশ্য কি কিয়ামতের আলামত?

বৃষ্টিতে মক্কার সবুজের দৃশ্য কি কিয়ামতের আলামত?

বৃষ্টিতে মক্কার সবুজের দৃশ্য কি কিয়ামতের আলামত?

সাম্প্রতিক সময়ে মক্কায় টানা বৃষ্টির পরে আশেপাশের পাহাড়গুলো সবুজের চাদরে যেন রুক্ষ জীবন থেকে সজীব হয়ে ওঠে। সবুজ ও সতেজ এমন কিছু আশপাশের ছবি পবিত্র হারাম শরীফের ভেরিফাইড ফেসবুক পেইজে শেয়ার করে এর ক্যাপশন দেওয়া হয়ছে “সাম্প্রতিক সময়ের বৃষ্টিতে মক্কায় সবুজের দৃশ্য”।

মক্কার আশপাশের পাহাড়গুলো সবসময়ই রুক্ষ ও ধূসর থাকতে দেখা যায়। মরুভূমির পরিবেশ যেমন হয় আর কি! কিন্তু এমন সবুজের পরিবেশ দেখে সমাজিক যোগাযোগ মাধ্যমে সবাই এর ছবি শেয়ার করছেন। মক্কার পরিবেশের এমন ছবি হঠাৎ দেখলে যে কারো মনে হতে পারে এটি কোনো ইউরোপ দেশের দৃশ্য হবে। আসলে তা নয়।


অনেকেই এমন ছবি ফেসবুক শেয়ার করে বলছেন, বৃষ্টিতে মক্কার সবুজের দৃশ্য কি কিয়ামতের আলামত? তাদের এমন প্রশ্নের বেশ যুক্তি ও দলিল রয়েছে। কেননা হাদিস শরিফে মহানবী হজরত মুহাম্মদ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে এমন কিছু সম্পর্কে হাদিস বর্ণিত রয়েছে। 


হাদিসটি মুসলিম শরীফে ঠিক এভাবে বর্ণিত হয়েছে, যে সময় সদাকাহ্ গ্রহণকারী পাওয়া যাবে না সে সময় আসার পূর্বে দান করার প্রতি উৎসাহিত করা প্রসঙ্গে কুতায়বাহ্ ইবনু সাঈদ (রহঃ) ... আবূ হুরায়রাহ (রাযিঃ) থেকে বর্ণিত। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, 'কিয়ামত অনুষ্ঠিত হবে না যে পর্যন্ত সম্পদের প্রাচুর্য না আসবে। এমনকি কোন ব্যক্তি সম্পদের যাকাত নিয়ে ঘুরবে কিন্তু নেয়ার মতো লোক পাবে না। আরবের মাঠ, ঘাট তখন চারণভূমি ও নদী-নালায় পরিণত হবে।' সহিহ মুসলিম, ইসলামিক ফাউন্ডেশন ২২০৮, 

ইসলামীক সেন্টার ২২০৯)


হাদিসটিতে  দান করার বিষয়ে গুরুত্বারোপ করা হয়েছে। কেননা মক্কার মাঠ ঘাট যখন চারণভূমিতে (অর্থাৎ সবুজে ঘাস, লতাপাতা আচ্ছাদিত হবে যেখানে পশুর জন্য যথেষ্ট খাদ্য পাওয়া যাবে) ও নদী-নালায় পরিনত হবে তখন কিয়ামত খুব সন্নিকটে থাকবে এবং তখন দান-সদাকাহ্ করার মত লোক খুঁজে পাওয়া যাবে না। মানুষ অঢেল টাকা-পয়সার ও সম্পাতির মালিক হবে।


বৃষ্টিতে মক্কার সবুজের দৃশ্য কি কিয়ামতের আলামত? এমন প্রশ্ন কি অহেতুক?  


এমন প্রশ্ন অহেতুক হতে পারে না। তবে বৃষ্টির সময়ে এমন দৃশ্য সৃষ্টি হওয়াও অবাস্তব নয়। কিন্তু এগুলো যে কিয়ামতের ছোট ছোট  আলামত এ নিয়েও সন্দেহ নেই। কেননা কিয়ামতের পূর্বে রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সকল ভবিষ্যতবাণী বাস্তব হবেই। 


আমরা ইতোপূর্বে মহানবী (সাঃ) এর অসংখ্য ভবিষ্যতবাণীর বাস্তবতা দেখেছি। আরব মানুষেরা বিলাসীতা করছে, নারীরা উন্মুক্ত চলাচল করা শুরু করেছে। মানুষের মাঝে আল্লাহ ও রাসূলের আনুগত্য কমে যাচ্ছে। সূদ, ঘুস, দুর্নীতি বৃদ্ধি পাচ্ছে! ক্ষমতা ও লোভ লালসা বৃদ্ধি পাচ্ছে। প্রায় সকল মুসলিম দেশেই আজ তা দেখা যাচ্ছে। এসবই কিয়ামতের ছোট ছোট আলামতের অন্তভূক্ত । 


বৃষ্টিতে মক্কার সবুজের দৃশ্য কি কিয়ামতের আলামত?

এমন প্রশ্নে আমাদের আকিদা কেমন হওয়া উচিৎ? 


নিঃসন্দেহে মহানবী হজরত মুহাম্মদ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সকল ভবিষ্যতবাণী সত্য এবং তার বাস্তবতার প্রতিফল গঠবেই। আল্লাহর রাসূল সত্য বলেন। তবে কিয়ামত কখন সংগঠিত হবে এ বিষয়ে মানুষের কোনো জ্ঞান নেই। এমনকি কিয়ামত কখন হবে এ বিষয়ে রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কেও জানানো হয়নি। 


তবে রাসূলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে এর আলামত জানানো হয়েছে। পবিত্র হাদিস শরিফে এর অসংখ্য বর্ণনা রয়েছে। আমরা সে বিষয়ে আজ আলোচনা করছি না। কেননা এটি ব্যাপক ও বিস্তৃত একটি আলোচনা। যাই হোক আমাদের বিশ্বাস করা উচিত এসকল ছোট ছোট আলামত সংগঠিত হতে থাবকেই  এবং এগুলো আমাদের জন্য এক প্রকার সতর্কতা। 


সর্বশেষ বলবো, বৃষ্টিতে মক্কার সবুজের দৃশ্য কি কিয়ামতের আলামত? এমন প্রশ্নের উত্তর আমরা হাদিসের আলোকে জানান চেষ্টা করলাম। তবে এ সকল বিষয়ে ইসলামী স্কলার বা বিদগ্ধ আলিমদের থেকে জেনে নেওয়া আরও বেশি নিরাপদ। আর এ বিষয়টি নিয়ে আমাদের বেশি সময় নষ্ট না করে হাদিসে বর্ণিত দান-সদাকাহ ও যাকাতের আমল গুলোর দিকে যথাসাধ্য বেশি সময় দেওয়া উচিত এবং জরুরি। জাযাকাল্লাহ খাইরান। 


লেখক- হাসান আল-আফাসি

বাংলাদেশে ইসলামী বিশ্ববিদ্যালয়, ঢাকা


একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

যোগাযোগ ফর্ম