সিভি কি? একটি আদর্শ সিভি লেখার নিয়ম কি? About CV, Curriculum Vitae

শিক্ষা, চাকরি, পদ বা স্কলারশিপের জন্য একটি কার্যকরী সিভি লেখা খুবই গুরুত্বপূর্ণ। এই প্রবন্ধে, আপনি শিখবেন কিভাবে একটি কার্যকর কারিকুলাম ভিটা তৈরি করা যায় এবং একটি কার্যকর আদর্শ সিভি লেখার নিয়ম! তাই লেখাটি মনোযোগ সহকারে পড়ুন এবং এই প্রবন্ধে উল্লেখিত সমস্ত পদক্ষেপগুলো অনুসরণ কররুন। তবেই একটি সুন্দর সিভির বৈশিষ্ট্য জানতে পারবেন। 

একটি সিভি কি? What is CV?


CV, Curriculum Vitae নামে পরিচিত। যেখানে একজন ব্যক্তির একটি বিস্তারিত তথ্য উল্লেখ থাকে। যেমন ব্যক্তির মৌলিক তথ্য, যোগ্যতা, অর্জন, দক্ষতা এবং কাজের অভিজ্ঞতা অন্তর্ভুক্ত থাকে। যেকোনো একটি পদের জন্য প্রার্থী নির্বাচনের ক্ষেত্রে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। অর্থাৎ সিভি একজন ব্যক্তিকে পেশাগত এবং ব্যক্তিগতভাবে প্রতিফলিত করে থাকে ।


কেন একটি পেশাদার আদর্শ সিভি ডিজাইন করা গুরুত্বপূর্ণ?


কোনো একটি চাকরি বা পদের জন্য অথবা স্কলারশিপের জন্য একজন নিয়োগকারীর সাথে দেখা করার আগে, আপনার সিভিই তার সাথে সরাসরি যোগাযোগ করার একমাত্র সহজ উপায়। আপনার সিভি সেখানে এমন একটি ছাপ ফেলে যা একজন নিয়োগকারীর মনে আপনার সাথে ব্যক্তিগতভাবে দেখা করবে কিনা তা বুঝতে সাহায্য করে। তাই একটি পেশাদার আদর্শ সিভি হল আপনার নিয়োগকর্তার কাছে যাওয়ার সম্ভাবনা বাড়ানোর সর্বোত্তম সহজ উপায়।


যদি আপনি নিম্নলিখিত একটি আদর্শ সিভি লেখার নিয়ম অর্থাৎ নির্দেশিকাগুলি অনুসরণ করেন, তবে তা আপনাকে আপনার পছন্দের চাকরি বা ইন্টার্নশিপের জায়গা অনুযায়ী একটি কাস্টমাইজ সিভি তৈরি করতে সাহায্য করবে। তাই নিয়ম গুলো অনুসরণ করুন ও আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন।


কার্যকর একটি আদর্শ সিভি লেখার নিয়ম বা নির্দেশিকা:


১) একজন প্রার্থীকে তার সিভিতে অফিসিয়াল নাম, ইমেল এবং ঠিকানা অন্তর্ভুক্ত করতে হবে।


২) সিভি লেখার ক্ষেত্রে কখনই ব্যক্তিগত সর্বনাম যেমন 'আমি' ব্যবহার করা উচিত নয় বরং সম্পূর্ণ নাম ব্যবহার করা উচিত। 


৩) সিভিতে ততসময় ছবি যোগ করা উচিত নয়৷ যতসময় না তার প্রয়োজন থাকে। কেননা তা আবেদনের প্রয়োজন না হওয়া পর্যন্ত কোনো পক্ষপাতের কারণও হতে পারে।


৪) সিভিতে প্রার্থীকে তার সকল সাফল্য এবং দক্ষতা উল্লেখ করা উচিত। তবে অভিজ্ঞতার প্রয়োজন না থাকলে কোনো অভিজ্ঞতা অন্তর্ভুক্ত করা উচিত নয়।


৫) একটি আদর্শ সিভি লেখার নিয়ম এর অনয়তম নির্দেশিকা হলো সিভি লেখার ক্ষেত্রে জটিল শব্দভান্ডার এড়িয়ে চলতে হবে। তাই নিয়োগকারীর জন্য সহজ ভাষা অন্তর্ভুক্ত করা উচিত।


৬) সিভিতে প্রার্থীকে তার বর্তমান কাজের অভিজ্ঞতার সময় প্রথম ও শেষ পর্যন্ত যোগ্যতা অন্তর্ভুক্ত করা উচিত।


৭) লেখার ক্ষেত্রে কোনো বিরাম চিহ্ন বা ব্যাকরণগত ভুল হয়েছে কিনা তা পর্যালোচনা করা উচিত। 


৮) যতসময় না প্রয়োজন হয়, সিভিতে একজন প্রার্থীকে কোনো রেফারেন্স যোগ করা উচিত নয়।


৯) সিভিতে তার দেশের আন্তর্জাতিক কোড নাম্বার সহ তার যোগাযোগ নম্বর যোগ করতে হবে।


১০) একটি আদর্শ সিভি লেখার নিয়ম অনুযায়ী সিভি লেখার ক্ষেত্রে অযথা নিজের শখ বা আগ্রহ যোগ করা উচিত নয়। আপনি আপনার শখ এবং আগ্রহ সম্পর্কে লিখবেন না, কেননা নিয়োগকারী তো আপনাকে বন্ধুত্বের জন্য আমন্ত্রণ জানাচ্ছে না। তবে প্রয়োজন হলে দেওয়া যেতে পারে। 


১১) সিভি লেখার ক্ষেত্রে সবসময় নির্দিষ্ট চাকরি, শিক্ষা বদ ইন্টার্নশিপের প্রয়োজনীয়তা অনুযায়ী একটি সিভির বিভিন্ন ফরমেট বা ডিজাইন করা উচিত।


১২) একটি আদর্শ সিভি লেখার নিয়ম অনুযায়ী একটি সিভি একটি একক পৃষ্ঠার উপর ভিত্তি করে লেখা উচিত। তবে এটি 2 পৃষ্ঠারও হতে পারে। কিন্তু এর এর বেশি হওয়া উচিত নয়। কারণ এটি নিয়োগকারীদের আবেদনটি পর্যালোচনা করতে খুব বেশি সময়ের প্রয়োজন হয়ে পরে।


১৩) সিভির প্রার্থীকে নিয়োগকর্তার প্রয়োজনীয়তা অনুযায়ী প্রাসঙ্গিক একটি সিভি ডিজাইন করতে হবে।


১৪) সিভি এবং কভার লেটার ই-মেইল করার জন্য সিভিটি সবসময় পিডিএফ ফরমেটে ব্যবহার করা উচিত। এতে করে যাতে প্রিন্ট করার সময় পৃষ্ঠার লেখা ঠিক থাকে। 


১৫) একটি আদর্শ সিভি লেখার নিয়ম ও নির্দেশনার গুরুত্বপূর্ণ একটি পয়েন্ট হলো, একটি নির্দিষ্ট চাকরি, স্কলারশিপ বা পদের জন্য আবেদন করার আগে একজন প্রার্থীর লেখা সিভিটি বারবার পর্যালোচনা করা উচিত এবং সেই নির্দিষ্ট কাজের প্রয়োজনীয়তা অনুসারে শব্দ ঠিক আছে কিনা তা দেখা উচিত। 


একটি আদর্শ সিভি লেখার নিয়ম এর সর্বশেষ নির্দেশিকাঃ


আপনি একটি সিভি লিখলেন সিভিটি সবসময় এমন হওয়া উচিত যে, আপনি আপনার গ্রেড বা কৃতিত্বে কতটা ভাল তা বিবেচ্য নয়, যদি না আপনি যদি আপনার সিভিতে পেশাদার ও সুন্দর সাজানো- গোছানো লেখা না দেখান। তবে আপনি পদটিতে নির্বাচনের সম্ভাবনা বেশ কম। যদিও আপনার গ্রেট বা কৃতিত্ব বেশি। 


সুতরাং একটি আদর্শ সিভি লেখার নিয়ম অবশ্যই একটি স্বাস্থ্যকর সূত্রমাপিক হতে হবে। যা আপনার কাজের প্রতি আগ্রহ, আপনার লেখার প্রতি আগ্রহ, নিবেদিত এবং আপনার আগ্রহের ক্ষেত্রে তা দক্ষতা ফুটিয়ে তোলে। মনে রাখবেন সিভির একটি বা দুটি পৃষ্ঠা থেকে নিয়োগকারীর দ্বারা আপনাকে সম্পূর্ণরূপে মূল্যায়ন করা হবে।

তথ্য সহায়তাঃ স্কলারশিপ কর্নার


একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

যোগাযোগ ফর্ম